১৯৫২-৫৪ সালে নির্মিত একটি বিপণি কেন্দ্র। পর্যায়ক্রমে এটি ঢাকার বাইরের ক্রেতাদেরও আকর্ষণ করে। মার্কেটটি আজিমপুরে অবস্থিত, যার পূর্বদিকে রয়েছে মিরপুর রোড, উত্তরে ঢাকা কলেজ, পশ্চিম পার্শ্বে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা এবং দক্ষিণে পিলখানা রোড।

মার্কেটটির পাশেই খুচরা দোকানের একটি কেন্দ্র আছে। সেখানে কাপড়-চোপড়, ঔষধ, টয়লেট সামগ্রী ও গৃহস্থালি ব্যবহারের টুকি-টাকি দ্রব্যাদি বিক্রয় হয়। এছাড়া, বেশ কয়েকটি দোকানে বিক্রয় হয় প্রসাধনী সামগ্রী, স্যুভেনির ও শোপিস সামগ্রী, তৈজসপত্র, হালকা বৈদ্যুতিক দ্রব্য ও আসবাবপত্র। মার্কেটটির উত্তর দিকে মুদির দোকান এবং মাছ, মাংস, ফল-মূল ও সবজির বাজার রয়েছে।

 

আজকের দিনে ‘নিউমার্কেট’ বলতে ভিতরে এবং বাইরে বৈচিত্র্যপূর্ণ দোকানের এক বিপুল সমাহারকে বোঝায়। মূল মার্কেটে তিনটি উঁচু খিলানযুক্ত প্রবেশদ্বার রয়েছে, ভিতরে আছে বই-পত্র ও লেখা-লেখির সামগ্রী, ঘড়ি, চশমা, চামড়ার সামগ্রী ও ভ্রমণের উপকরণাদি, মুদি দ্রব্যাদি, কাপড়-চোপড়, অলঙ্কার ও বৈদ্যুতিক দ্রব্যাদি এবং দরজি, ফাস্টফুড ও ছবি তোলা ও প্রসেসিং-এর দোকান। দোকানগুলির সামনে একটা আচ্ছাদিত টানা বারান্দা রয়েছে। মার্কেটটিতে মোট ৪৬৮টি দোকান রয়েছে এবং বাজার করতে আসা ক্রেতারা এখানে তাদের চাহিদা অনুযায়ী প্রায় সব জিনিস-পত্রই পেয়ে থাকে।

 

নিউমার্কেট, ঢাকাঃ এই মার্কেটের নাম শুনেন নাই এমন মানুষ খুব কমই আছে। ১৯৫২ থেকে ১৯৫৪ সালের দিকে তৈরি হয় এই সুপরিচিত একটি বিপনি কেন্দ্র। শুধু ঢাকা নয়, ঢাকার বাইরের ক্রেতাদেরও বেশ আকর্ষণ করেছে এই নিউ মার্কেট। আজিমপুর এলাকায় অবস্থিত এই মার্কেট। পাশে রয়েছে ঢাকা কলেজ,  দক্ষিণে পিলখানা রোড, পশ্চিম পার্শ্বে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ইত্যাদি। নিউ মার্কেটে খুব কম জিনিসই আছে যা পাওয়া যায় না। কাপড়-চোপড় থেকে শুরু করে ঔষধ, গৃহস্থালি ব্যবহারের টুকি-টাকি দ্রব্যাদি, টয়লেট সামগ্রী ইত্যাদি। ঘুরতে ঘুরতে যখন ক্ষুদা লাগবে, তখন খোঁজা শুরু করবেন কোঁথায় ভাল খাবার দোকান আছে । বেশ ভাল কিছু খাবার দোকানও পেয়ে যাবেন এই নিউ মার্কেটে, তবে একটা জিনিস মাথায় রাখতে হবে সেটা হল খাবারের দাম। খাবারের দাম ভালমত দেখে অর্ডার করবেন। গার্লফ্রেন্ড নিয়ে গেলে আগে থেকে দামগুলো ও পকেটের অবস্থা দেখে নিতে কিন্তু ভুলবেন না। নিউ মার্কেট এসে যদি বইয়ের কথা মনে হয় কোনও সমস্যা নেই কারন পাশেই আছে নিলখেত, যাইহোক নিলখেত সম্পর্কে অন্য কোনদিন বলবো। নিউ মার্কেটের ভিতরেও ভাল কিছু বই খাতার দোকান পাবেন। বিভিন্ন রকমের ব্যাগ, ঘড়ি, অলঙ্কার, চশমা, ভ্রমণের উপকরণাদি ইত্যাদি ইত্যাদি পাবেন এই মার্কেটে। অনেক সুন্দর একটা মসজিদও আছে নিউ মার্কেটের ভিতরে। এই মার্কেটে ৫০০ টি এর কাছাকাছি দোকান আছে। যদি এখনও আপনি নিউ মার্কেট না দেখে থাকেন তাহলে ঘুরে আসতে পারেন, চাইলে দরকারি কিছু কিনেও আনলেন। 

Similar Posts

4 Comments

  1. Interesting article

  2. this bog is very good

  3. Ohh good thanks

  4. very useful

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *