যানজটের এই ঢাকা ছেড়ে নিরিবিলি শান্তির বাতাস মনে লাগাতে ইচ্ছা করে নিশ্চয়!!

এই ইচ্ছাটুকু পুরোনের জন্য শুধু দরকার একবেলার সময়ের আর পকেটে অল্প কিছু টাকার। আর ইচ্ছা পুরোনের জন্য বেশি দূরে যেতে হবে না। শ্যামলী থেকে বাসে মাত্র ৩০-৪০ মিনিটের পথ। নিজের গাড়ি বা বাইক থাকলে সময় লাগবে আর কম। ওহ! জায়গার কথাটা বলিনাই এখনও, জায়গাটি অনেক নামেই পরিচিত। কেউ বলে অতিথি পাখির পার্ক, কেউ বলে ভাত-ভর্তার মেলা, কেউ বলে জঙ্গল বাড়ি আরও কত কি। কিন্তু সম্প্রতি একটা নতুন নাম যোগ হয়েছে যা কিনা “প্রজাপতির বাগান”। জায়গাটি হল আমাদের সবার প্রিয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

যেহেতু শীতের শেষ তাই ক্যাম্পাসের চারিদিকে হরেক রকম ফুলের সমারহ এছাড়া ক্যাম্পাসের সবুজ বাগানতো আছেই। আরো আছে ঘাসে ভরা মাঠ, জলে ভরা পুকুর, বড় বড় লেক এবং লেকের পানিতে জন্মে ওঠা নানান ধরনের ফুল ও গাছ। মুলত এই পুরো জায়গাটায় প্রজাপতির বাগান যেখানে কিনা একশ’র(১০০) বেশী জাতের প্রজাপতি আছে। বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেনের নিরলস কষ্টের ফল এই বাহারী রঙের প্রজাপতির ক্যাম্পাসটি।

প্রজাপতির নামগুলো যতটায় কঠিন, গায়ের রঙ ততটা চোখ ধাদানো। এদের ঘুরে বেড়ানোর জায়গাও যেমন ভিন্ন তেমনি ভিন্ন এদের স্বভাবও। এদের কিছু খুজে পাবেন বাঁশ ঝাড়ে, কিছু ফুল বাগানে, কিছু ঝোপ ঝাড়ে আবার কিছু খালি মাঠে।

তবে একটা কথা হলফ করে বলতে পারি; আপনার চোখ জুড়াতে এই প্রজাপতি গুলোই যথেষ্ট। এরপরও ঘুরতে ঘুরতে যখনি পেটে ইঁদুরগুলো লাফিয়ে উঠবে, তখনি তাদের ঠাণ্ডা করার জন্য বটতলার লালা ঝরানো খাবারগুলোতো আছেই। কুলফি, লেবুর শরবত, হাঁসের গোশত, কবুতর ও কোয়েলের রোস্ট, বাহারী ভর্তা, পিঠা এন্ড মেনী-মোর…

 

যাওয়ার রুটঃ

ওইযে বললাম শ্যামলী থেকে বাস। যেগুলো নবীনগর যায় সেগুলোতে উঠে পড়েন। ভাড়া স্টুডেন্ট হলে একটু কম দিতে পারেন, দরদাম করে আর আইডি কার্ড দেখিয়ে। না হলে কন্ডাক্টর মামাই ঠিকমত ভাড়া নিবেন। এখন শ্যামলী পর্যন্ত আপনি কিভাবে আসবেন সেটা আপনার উপর। আপনি আমার থেকেও স্মার্ট তায় আর বিস্তারিত বললাম না।

 

বিশেষ দ্রষ্টব্যঃ

দয়া করে জায়গাটা পলিথিন,প্যাকেট বা অন্য কিছু ফেলে নষ্ট করবেন না। বাকি সবকিছু আপনারা সচেতন নাগরিক হিসাবে করবেন।

Similar Posts

16 Comments

  1. Wow Nice

  2. None.

  3. Nice article..great work

  4. This is a nice article. I’m waiting for more like this.

  5. wow niceee article thank you

  6. wow niceee

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *